যোগাসনে যেমন পোশাক |

যোগাসনে যেমন পোশাক

’ঋকবেদ বলে, শরীর এবং আত্মার এক অসাধারণ মেলবন্ধন তৈরির প্রয়াসে প্রায় ৫ হাজার বছর পূর্বে ইন্দো-সরস্বতী সভ্যতা আবিষ্কার করেছিলো যোগব্যয়াম। কালে কালে যোগব্যয়াম রূপ নিয়েছে হাল আমলের য়োগা’য়। আর সেই ছোটবেলায়, যোগব্যয়ামের বইয়ের পাতায় দেখা হিমালয়বাসী জটাধারী সাধুদের খাটো ধুতির আধুনিকায়ন হয়েছে ’য়োগা অ্যাসেনশিয়ালস’ এর মাধ্যমে। যোগব্যয়াম এবং তার বিশেষ পোশাকের বিবর্তন নিয়ে লিখেছেন খাদিজা ফাল্গুনী

যোগব্যয়াম মূলত শরীর, মন, মানুষ এবং প্রকৃতির মাঝে বিশেষ সংযোগ প্রক্রিয়া

যোগ ব্যয়াম শুধুই শারীরিত কসরত নয়। এটি শরীর, মন, মানুষ এবং প্রকৃতির মাঝে বিশেষ সংযোগ প্রক্রিয়া। জ্ঞানীরা বিশ্বাস করেন, এই চারটি উপাদান এক বিন্দুতে মেলানোর মাধ্যমেই যোগীরা মুক্তি বা নির্বাণ লাভ করেন। যোগব্যয়ামকে মানা হয় জীবনযাপনের বিশেষ পন্থা হিসেবে। আর আধুনিকতার পথ পরিক্রমায় যোগব্যয়াম হয়ে উঠেছে প্রতিদিনের জীবনযাপনের অংশ। ২৪X৭২ ইঞ্চির ম্যাটে, উপযুক্ত পোশাক পরে কিছু আসনের অভ্যেস জীবনের রঙ পাল্টে দিচ্ছে নতুন ক্যানভাসে।

যোগব্যয়াম নিয়ে সম্প্রতি সময়ে নতুন আলোড়নের কারণ কোভিড-১৯। গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত যোগব্যয়াম করেন তাদের মনের জোর, রোগ প্রতিরোধ এবং মানসিক চাপ নিয়ন্ত্রণ করার ক্ষমতা অন্যদের তুলনায় বেশি। বিশ্বস্বাস্থ্য সংস্থা কোভিডের সময়ে বুক ভরে দম নেয়ার অভ্যাস বা প্রাণায়াম এবং মেডিটেশন করা পরামর্শ দিচ্ছে এখনো, যা যোগব্যয়ামেরই ২টি অপরিহার্য অংশ। এছাড়াও শরীরের ব্যালেন্স, স্ট্রেংথ ও ফ্লেক্সিবিলিটি অটুট রাখতে, বাতের ব্যথা দূর করতে, অনিদ্রার চিকিৎসায়, অতিরিক্ত ওজন, মানসিক চাপ ও পেশির ব্যথা কমাতে এবং মনোসংযোগ বাড়াতে যোগের বিকল্প নেই, বলছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

যোগব্যয়ামের পোশাকে থাকা চাই আরাম, বায়ু-চলাচল উপযোগিতা এবং নমনীয়তা

আধুনিক যোগব্যয়ামের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে যোগ-উপযোগি পোশাক। সাধারন অ্যাকটিভ-ওয়্যার নয়, যোগ-ব্যয়ামের পোশাকের জন্য বিশেষায়িত বাজার’ই আছে আলাদা। এর কারনও আছে বৈকি। যোগ ব্যয়ামের আসনগুলির যে ৪টি ভাগ অর্থাৎ বসা, দাঁড়ানো, বাঁকানো এবং মোচড়-এরজন্য বিশেষায়িত কাপড় প্রয়োজন। এই কাপড়ের মূল বৈশিষ্ট্য ৩টি। আরাম, বায়ু-চলাচল উপযোগিতা এবং নমনীয়তা। এই ৩টি বৈশিষ্ট্য নিশ্চিত করতে সাধারণ সুতি বা লিনেনের কাপড় নয়, পলিস্টার-নাইলন-স্প্যানডেক্স কিংবা ল্যাক্রা মেশানো কাপড়ই বেশি উপযোগি। সুতি খুব দ্রুত ঘাম টেনে নেয় ঠিক, কিন্তু তা সহজে শুকায় না। বরং ব্যয়ামের সময় অস্বস্তি এবং দুর্গন্ধ তৈরি করে দ্রুত। এই বিশেষায়িত কারনেই হাই-এন্ড ব্র‌্যান্ড থেকে শুরু করে মেগা-চেইন ফ্যাশন রিটেইলে যোগ ব্যয়ামের পোশাকের আলাদা ক্রেতা-শ্রেণী তৈরি হয়েছ। এর ভবিষ্যৎও ভারি উজ্জল। ফরচুন বিজনেস ইনসাইটের সমীক্ষা বলছে, ২০২০ সালে বিশ্বজুড়ে যোগ-পোশাকের বাজারের পরিমান ছিল ১৯.৪০ বিলিয়ন ইউএস ডলার, যা ২০২৮ সাল নাগাদ প্রায় ৪০ বিলিয়ন ডলারের অঙ্ক স্পর্শ করবে। কোভিডে অনলাইন যোগব্যয়ামের ক্লাসের পরিমান বেড়েছে, তার সাথে পাল্লা দিয়ে লম্বা হয়েছে টপ-লেবেল ব্র‌্যান্ডগুলোর নামের তালিকা। এডিডাস, অ্যালো-য়োগা, অ্যথলেটা ইনকর্পোরেশন, লুলুমেলন, নাইকি, পুমা এমন কী হালের ক্রেজ র‌্যালফ লরেন ও টমফোর্ডও তার কালেকশনে যোগ-পোশাক বাদ রাখেনি।

প্রাচীন ভারতের যোগীরা কেবল খাটো একটি ধুতি পরে যোগব্যয়াম করতেন। যেন শরীরের কোন অংশেই কোনপ্রকার বাধা তৈরি না হয়। আধুনিক বিশ্বে যোগব্যয়াম জনপ্রিয় হওয়ার পরপরই বিশেষায়িত পোশাকের চাহিদাও বাড়তে থাকে। ষাটের দশকে ঢোলা সুতির প্যান্ট ও শার্টকে মানা হতো যোগব্যয়ামের পোশাক হিসেবে। কিন্তু সেই ফ্যাশন টেকেনি বেশিদিন। কারণ পা উঁচু করলে বা শীর্ষাসনে গেলেই পা উন্মোচিত হয়ে যেত, যা নারীদের জন্য ভীষণ অস্বস্তির কারন হয়ে দাঁড়াতো। ৭০ এর দশকে হগার-মাগার ব্র‌্যান্ড নিয়ে আসে বিশেষ ধরনের য়োগা-শর্টস- যা এখনো চলছে। কিন্তু যোগ-ফ্যাশনের মূল বিপ্লব শুরু হয় ১৯৯৮ সালে। ওই বছরই যোগব্যয়াম বিশেষায়িত ব্র‌্যান্ড লুলুমেলন প্রথম নাইলন এবং ল্যাক্রার মিশ্রণে তৈরি য়োগা-প্যান্ট তৈরি ও বিক্রয় শুরু করে।  এখনো লুলুমেলন শুধুমাত্র যোগব্যয়াম উপযোগি পোশাক তৈরি করেই বিশ্বে দাপটের সাথে টিকে আছে।

লা রিভ নিয়ে এসেছে যোগব্যয়ামের পোশাকের বিশেষ কালেকশন

হালআমলে য়োগার পোশাক বলতে মূলত প্যান্ট, টপ, টিশার্ট ও জ্যাকেটকেই বোঝানো হয়। এতে যোগ হয়েছে মেশ প্যানেল, রিব কাফ ও কাট অ্যন্ড সিউ এর কৌশল। হেড ও রিস্ট ব্যান্ড, নি-প্যাড, ম্যাট এমনকী পানির বোতলও য়োগা অ্যাসেনশিয়াল এর তালিকায় নাম লিখিয়েছে। আমাদের দেশেও বাড়ছে যোগব্যয়াম অনুরাগীর সংখ্যা, আর ফ্যাশন হাউজগুলোও এই বিষয়ে ভাবতে শুরু করেছে। এই যেমন,  গত ২১ জুন – আন্তর্জাতিক যোগব্যয়াম দিবস উপলক্ষ্যে ফ্যাশন ও লাইফস্টাইল ব্র‌্যান্ড লা রিভ লঞ্চ করেছিল য়োগা অ্যাসেনশিয়াল কালেকশন। য়োগা ম্যাট ও পানির বোতল দিয়ে শুরু করার পরে সম্প্রতি এতে নারী ও পুরুষের বিশেষায়িত প্যান্ট, লেগিংস, টপ, টিশার্ট ও জ্যাকেট যোগ করা হয়েছে। ঘরে, বারান্দায় বা ছাদের ছোট্ট একটি কোনে বসে আজ থেকেই যোগব্যয়াম শুরু করতে পারেন আপনিও। প্রতিদিন সকালে আধাঘন্টার আসন, আর যোগব্যয়ামের উপযোগি পোশাক; আপনার শারীরিক, মানসিক এবং আত্নিক চেতনায় নিয়ে আসবে অভাবনীয় পরিবর্তন। একবার চেষ্টা করে দেখতেই পারেন।

  • No products in the cart.
Filters
x