এই বৈশাখের সেরা ১১ মোটিফ – Le Reve | Leading Fashion & Lifestyle Brand | Online Shopping in Bangladesh

এই বৈশাখের সেরা ১১ মোটিফ

বছর ঘুরে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ আবার ফিরে এসেছে। করোনা আইসোলেশনের একঘেঁয়েমি কাটাতে এ এক দারুণ সুযোগ! বাংলাদেশের ইতিহাসে এই প্রথমবার সবার সাথে মিলেমিশে নয়. বরং ঘরে বসে, প্রিয়জনদের সাথেই পহেলা বৈশাখ উদযাপন করবেন সবাই। বৈশাখের বিশেষ মেনু, ইন্টেরিয়র,নতুন পোশাক নিয়েও ভাবনা শুরু হয়ে গেছে অনেকের। আর বৈশাখের ফ্যাশন নিয়ে যারা সারাবছর মুখিয়ে থাকেন, তারা ইতিমধ্যে অনলাইনে বৈশাখের নতুন কালেকশনগুলি দেখতে শুরু করেছেন। বৈশাখের এই বর্ণিল কালেকশন বছরে যে একবারই আসে!

ফ্যাশন ভালোবাসেন এমন মানুষরা খেয়াল করে থাকবেন যে, একেক বছর বৈশাখে একেক রকম রঙ, ডিজাইন এবং মোটিফ প্রধান হয়ে ওঠে। পোশাকের এই উপাদান বা ফিচারগুলি দিয়েই বোঝা যায় ওই বছরের বৈশাখ কালেকশনের মূল ট্রেন্ড বা থিম কী। এই ব্লগে আমাদের এডিটররা এ বছরের বৈশাখ কালেকশন থেকে বেছে এমন ১১ ফিচার তুলে এনেছেন, যেগুলো ছাড়া আপনার এবছরের বৈশাখ ফ্যাশন অসম্পূর্ণই থেকে যাবে!

আল্পনা

কামিজ (মূল্যঃ ২০৯০ টাকা)

শত বছর ধরেই বাঙালি নারীরা গেরস্থের কল্যাণে, এবং গৃহসজ্জায় হলুদ, কয়লা, বেটে নেয়া চালের পেস্ট, খয়ের ইত্যাদি দিয়ে উঠানে আল্পনা আঁকতেন। আল্পনার প্রতিটি রেখায় ফুটে উঠতো গ্রামের সরল জীবনের গল্পকথা।পোশাকে রঙ ও রেখার এই ঐতিহ্যবাহী কারুকার্য এবার পহেলা বৈশাখের একটি অন্যতম প্রধান মোটিফ। স্ক্রিণপ্রিন্ট, ব্লক এবং এম্ব্রয়ডারিতেও বৈশাখের আল্পনা ফুটিয়ে তুলেছে বেশ কিছু ব্র্যান্ড।

রিক্সা ও রিক্সাপ্রিন্ট

কিডস টি-শার্ট (মূল্যঃ ৫৮৫ টাকা)

বাংলাদেশের রিক্সার মতো সুন্দর রিক্সা সম্ভবত পৃথিবীর আর কোন দেশে নেই। রঙের উজ্জল ব্যবহার, নকশায় দেশি মোটিফ এবং বাংলা অক্ষর ও লেখাচিত্রের এতো বৈচিত্র্য আর কোন মাধ্যমে সচরাচর দেখা যায়না। এই কারণেই রিক্সাপেইন্টকে এখন শিল্পের সাথে তুলনা করা হয়। এই পহেলা বৈশাখে রিক্সা এবং রিক্সাচিত্র ছাপানো পোশাকগুলি আপনার নজর কাড়বে।

অটোরিক্সা

কিডস ফ্রক (মূল্যঃ ১০৮৫ টাকা)

বৈশাখ যেন ছেলেবেলায় ফিরে যাবার উৎসব। আর ছেলেবেলা অলিগলিতে ফিরে গেলে এই মজার বাহনটি আপনার মনে পড়বেই। প্রিয় শিশটিকে যারা বৈশাখের মাধ্যমে নিজের ছোটবেলায় ফিরিয়ে নিতে চান, তারা অবশ্যই এই মোটিফটি বৈশাখের কালেকশনে খুঁজে নেবেন।

পেঁচা

কিডস টি-শার্ট (মূল্যঃ ৫৮৫ টাকা)

বাঙালির বিশ্বাস, গল্পকথা এবং মঙ্গলশোভাযাত্রার একটি বড় অংশজুড়ে আছে পেঁচা। বলা ভালো, রঙিন পেঁচা। ফ্যাশনে মোটিফ হিসেবে পেঁচা অসম্ভব শক্তিশালী। কেননা শুধুমাত্র একটি রঙিন পেঁচা দিয়েই আপনি যেকোন বাঙালিকে পহেলা বৈশাখের উৎসব এবং আয়োজন দুটিই বুঝিয়ে ফেলতে পারবেন। মূলত স্ক্রিনপ্রিন্টের মাধ্যমে এবার বৈশাখী পেঁচাকে বিভিন্ন স্টাইলে ফুটিয়ে তোলা হয়েছে।

টিয়া

কিডস টিউনিক (মূল্যঃ ৮৮৫ টাকা)

এককালে বৈশাখী মেলার সবচে জমজমাট কোণটি থাকতো টিয়াপাখির দখলে। সাধারণ মানুষের মজার ভাগ্যগনণা খেলার মূল খেলোয়াড়ই তো ছিলো সে! কালের বিবর্তনে খেলাটি প্রায় বিলুপ্ত হয়ে গেছে। কিন্তু ফ্যাশনের কল্যানে এবার ইউনিক মোটিফ হয়ে বেশ পোক্ত স্থান করে নিয়েছে বৈশাখ কালেকশনে।

ফুচকা ভ্যান

কামিজ (মূল্যঃ ১৫৯০ টাকা)

এবার বৈশাখে বন্ধুদের সাথে চটপটি ফুচকার দোকানে হয়তো আড্ডা দেওয়া হবেনা। কিন্তু তাই বলে সেই টকমিষ্টি স্মৃতি থেকে কেন দূরে থাকবেন? এমন ভাবনা থেকেই মেয়েদের পোশাকে উঠে এসেছে ফুচকা-চটপটির ভ্যানের মোটিফ। যারা একটু ফাঙ্কি স্টাইল পছন্দ করেন, এই মোটিফটি তাদের দারুন সাপোর্ট দেবে।

মরোক্কোর প্রিন্ট

কামিজ (মূল্যঃ ২৬৯০ টাকা)

প্রতি বৈশাখে শুধু দেশি নয়, ফ্যাশন ডিজাইনাররা কিছু নতুন নকশা নিয়েও এক্সপেরিমেন্ট করেন। এই যেমন এবার ইসলামিক, বলা ভালো মরোক্কোর কিছু অসাধারণ মোটিফ উঠে এসেছে বৈশাখের কালেকশনে। ভিনদেশি একটি মোটিফে আমাদের বৈশাখী নকশার সমন্বয় কতো অসাধারণ হতে পারে তা পরখ করতে এই মোটিফের একটি পোশাক এবার সংগ্রহ করতেই হচ্ছে আপনাকে।

রঙিন চশমা

কামিজ (মূল্যঃ ২৬৯০ টাকা)

প্রখর গ্রীষ্মের দুপুরে বৈশাখের কনসার্টে যারা গেছেন, তারাই জানেন বৈশাখের ফ্যাশনে সানগ্লাস যোগ করা কতোটা জরুরি! অবশ্য ফ্যাশনে সানগ্লাস বরাবরই দারুন কমপ্লিমেন্ট হিসেবে জনপ্রিয় ছিলো। এবার তা বৈশাখী রঙে সেজে অসাধারণ একটি বৈশাখী মোটিফে রূপ নিয়েছে।

গ্রামোফোন

টিউনিক (মূল্যঃ ১৯৯০) 

আহা! সেই প্রিয় দিন, সেই হারিয়ে যাওয়া সুর। মনে পড়ে? পুরনো দিনের সেই গ্রামোফোন? আদি ঢাকার বনেদি বাড়িগুলোতে প্রায়ই আয়োজন করে বাজানো হতো গ্রামোফোন বা কলের গান। বাঙালি বনেদিয়ানার এ্ই অসাধারণ উপাদানটি এবার বৈশাখের কালেকশনেও উঠে এসেছে। কেননা বৈশাখ তো শেকড়ে ফেরারই যাত্রা। তা গ্রামে হোক, কিংবা শহরে।

পুতুলনাচ

কামিজ (মূল্যঃ ১৭৯০ টাকা)

বৈশাখী মেলায় পুতুল নাচ দেখতে ছুটে যায়না এমন কোন শিশু সম্ভবত গ্রামবাংলায় খুঁজে পাওয়া যাবেনা। লোকজ গানের সাথে বৈশাখী মেলায় রঙিন এই পুতুলগুলো কতো গল্পই না বলে গেছে এককালে। এখনো মাঝে মাঝে শহুরে বৈশাখী আয়োজনে দেখা মেলে সেই পুতুল নাচিয়েদের। আর পুতুলগুলোর দেখা মিলবে এবারের বৈশাখ কালেকশনে। পুরনো স্মৃতি তাজা করতে এই মোটিফটি মিস করা মোটেই উচিত হবেনা আপনার।

পকেটিয়ার-প্ল্যাকেটিয়ার

পাঞ্জাবি (মূল্যঃ ১৭৯০ টাকা)

পাঞ্জাবি (মূল্যঃ ১৮৯০ টাকা)

পোশাকে সাদামাটা ভাব রাখতে চান আবার একটু বৈশাখী আমেজ না হলেও চলছে না? এই বৈশাখে এমন ফ্যাশন বিড়ম্বনার কাটাতে দারুন এক ফিচার এসেছে বৈশাখ কালেকশনে। পুরো পাঞ্জাবি নয়, শুধু পকেটে এবং প্ল্যাকেটে থাকবে বৈশাখী কারুকাজ। সারাবছর যারা বৈশাখের আমেজ বুকে বয়ে বেড়াতে চান, তাদের জন্য এরচে ভালো অপশন সম্ভবত আর পাওয়া যাবেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

  • No products in the cart.